• ১৯ জুলাই ২০২৪ | ৩ শ্রাবণ ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

বিনামূল্যে আবহাওয়ার খবর জানার সবচেয়ে সহজ উপায়

সংবাদ প্রতিক্ষণ

প্রকাশিত: ১১:৩০, ১৩ অক্টোবর ২০২৩

বিনামূল্যে আবহাওয়ার খবর জানার সবচেয়ে সহজ উপায়

বিনামূল্যে আবহাওয়ার খবর জানার সবচেয়ে সহজ উপায়

সকালে ঘর থেকে ঝকঝকে রোদ দেখে বের হলেন কিন্তু বাইরে বের হয়েই পড়লেন ঝুম বৃষ্টির খপ্পরে। আবার রোদ না থাকলেও অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। আগে থেকে আবহাওয়ার খবর জানা না থাকায় পড়তে হচ্ছে নানা ঝামেলায়। ধরুন আপনি পরিবার নিয়ে কোথাও ঘুরতে যাবেন, আবহাওয়ার খবর জানা থাকলে পরিকল্পনা ঠিকভাবে করতে পারবেন এবং ঘুরতে পারবেন মন খুলে।

এখন স্মার্টফোনের অনেক অ্যাপ আছে; যেগুলো আবহাওয়ার আপডেট পাওয়ার জন্য সেরা। সেগুলোতে বিশ্বের যেকোনো দেশের আবহাওয়ার আপডেট সম্পূর্ণ বিনামূল্যে ঘরে বসেই।


জেনে নেয়া যাক আবহাওয়ার খবর পাওয়া যাবে এমন কিছু অ্যাপ সম্পর্কে-
ওয়েদার ফরকাস্ট: বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ওয়েদার অ্যাপ হচ্ছে ওয়েদার ফরকাস্ট। এটি বিশ্বের প্রায় সব দেশের আবহাওয়ার খবর প্রায় শতভাগ সঠিক দিতে পারে। রিয়েল টাইম আবহাওয়ার তথ্য, স্থানীয় আবহাওয়া বার্তা, দৈনিক এবং ঘণ্টার আবহাওয়া বার্তা, অটোমেটিক আপনার লোকেশন সিলেকশন, দশ দিনের আবহাওয়া বার্তা পাবেন এই অ্যাপে। আগামী ১৫ দিনের আবহাওয়ার খবর আগেই পেয়ে যাবেন এই অ্যাপে।


বিএমডি ওয়েদার: এটি বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে লঞ্চ করা অফিশিয়াল অ্যাপ। সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের জন্য তৈরি এই ওয়েদার অ্যাপটি। এর মাধ্যমে বাংলাদেশের যেকোনো এলাকার সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি তথ্য খুব সহজেই স্মার্টফোনে পাবেন ঘরে বসেই।


এছাড়া এ অ্যাপটি স্মার্টফোনে পুশ নোটিফিকেশনের মাধ্যমেও আবহাওয়ার খবর জানাতে পারবে। অ্যাপটিতে আপনি আগামী ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাস ও পাবেন। ২০১৬ সালে প্রথম অ্যাপটি লঞ্চ হওয়া এই বিএমডি ওয়েদার অ্যাপটি আপনি গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করে নিতে পারবেন ফ্রিতে।


অ্যাকিউ ওয়েদার অ্যাপ: এ অ্যাপটি বিশ্বের প্রায় ১০০ মিলিয়ন মানুষ ব্যবহার করে। বিশ্বের সর্বোচ্চ ডাউনলোডকৃত আবহাওয়া অ্যাপগুলোর মধ্যে এটি একটি। অন্যান্য অ্যাপের মতো এখানেও অনেক ইনফরমেশন আপনারা পাবেন যেগুলো কার্যকরী। আবার এখানে অনেকগুলো এক্সট্রা ফিচারও পাওয়া যাবে। অ্যাপটি ১৫ দিনের আগাম আবহাওয়া পূর্বাভাস দিতে পারে। অ্যাপটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

স/প্র