• ১৯ জুলাই ২০২৪ | ৩ শ্রাবণ ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ফিক্সিংকাণ্ডে নিষিদ্ধ রেফারি ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্বে

প্রকাশিত: ০৯:৩৭, ১০ জুলাই ২০২৪

ফিক্সিংকাণ্ডে নিষিদ্ধ রেফারি ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্বে

ফিক্সিংকাণ্ডে নিষিদ্ধ রেফারি ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্বে

ইউরো চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সেমিফাইনালের রেফারির নামের তালিকা প্রকাশ হতেই সমালোচনায় মেতেছে ফুটবল বিশ্ব। ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডসের ম্যাচের জন্য এমন একজনকে দায়িত্ব দিয়েছে উয়েফা, যিনি কিনা নিষিদ্ধ হয়েছিলেন ম্যাচ ফিক্সিংয়ের জন্য!
ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে বুধবার (১০ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে ইংল্যান্ড-নেদারল্যান্ডস। সিগনাল ইদুনা পার্কে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ফেলিক্স জোয়ায়ের।

হাইভোল্টেজ ম্যাচে জার্মান এই রেফারির নাম আসার পর থেকেই ফুটবল বিশ্বে শুরু হয়েছে সমালোচনা। কারণ তার বিরুদ্ধে ম্যাচ পাতানোর অভিযোগ আছে। যার জন্য নিষিদ্ধও হয়েছিলেন তিনি।

ঘটনা দুই দশক আগের। ২০০৪ সালে জার্মান তৃতীয় বিভাগের লিগে ভের্ডার ব্রেমেনের বিপক্ষে উপারতালার পক্ষে সিদ্ধান্ত দেওয়ার জন্য ৩২৫ ডলার ঘুষ নিয়েছিলেন তিনি। পরের বছর অনুসন্ধানে তার ঘুষ নেয়ার প্রমাণ পাওয়া যায় এবং তিনি ৬ মাসের জন্য নিষিদ্ধ হন।

সেই ঘটনার জেরে ২০২১ সালে বুন্দেসলিগার এক ম্যাচে ফেলিক্সের বিরুদ্ধে কথা বলে জরিমানার মুখে পড়েছিলেন ইংলিশ তারকা জুড বেলিংহ্যাম। সে সময় তিনি জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে ছিলেন।

বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-২ গোলে হারের পর বেলিংহ্যাম বলেছিলেন, ‘আপনি জার্মানির সবচেয়ে বড় ম্যাচে এমন একজন রেফারিকে দিয়েছেন, যিনি ম্যাচ পাতানোর জন্য নিষিদ্ধ ছিলেন। তার কাছ থেকে আর কী আশা করতে পারেন!’  

এই মন্তব্যের জন্য বেলিংহ্যামকে তখন ৪০ হাজার ইউরো জরিমানা করা হয়। এবার সেই রেফারির পরিচালনায় ইউরোর গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলতে হবে বেলিংহ্যামকে।

অবশ্য ফেলিক্সকে নিয়ে কোনো সমস্যা দেখছেন না ইংল্যান্ড ডিফেন্ডার লুক শ। তিনি বলেন, ‘আমাদেরকে উয়েফার সিদ্ধান্তে সম্মান জানাতে হবে, তারা যাকেই রেফারির দায়িত্ব দিক না কেন। আমাদের ম্যাচের দিকে নজর দিতে হবে, রেফারির কী ধরনের সিদ্ধান্ত দিবেন সেদিকে নয়। আমাদের জন্য এটা কোনো পরিবর্তন আনবে না।’

এর আগে চলমান আসরে ফেলিক্সের পরিচালনায় রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে রোমানিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল নেদারল্যান্ডস।

স/প্র