• ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

এবার আসছে ‘লা নিনা’, অতিবৃষ্টি-ঝড় ও প্রলয়ংকরী বন্যার শঙ্কা

প্রকাশিত: ০১:৪৩, ২ মে ২০২৪

এবার আসছে ‘লা নিনা’, অতিবৃষ্টি-ঝড় ও প্রলয়ংকরী বন্যার শঙ্কা

এবার আসছে ‘লা নিনা’, অতিবৃষ্টি-ঝড় ও প্রলয়ংকরী বন্যার শঙ্কা

গত কয়েক বছরের তুলনায় এবার দেশে গরমের তীব্রতা বেশি। সব রেকর্ড ভেঙে এবার ৪৩ ডিগ্রি পার হয়েছে দেশে। এমন পরিস্থিতিতে অতিষ্ঠ জনজীবন। কবে বৃষ্টি হবে সেই অপেক্ষায় সবাই।
তীব্র দাবদাহে বৃষ্টির জন্য অনেক জায়গাই নামাজ পড়তে দেখা গেছে। সবাই চায় তাপমাত্রা শীতল করে এক পশলা বৃষ্টি নামুক দেশজুড়ে। কিন্তু একটা পূর্বাভাস সম্পর্কে সবাই বেখবর। গরমের মতো এবার বৃষ্টির মৌসুমেও দুর্ভোগ পোহাতে হবে দেশের মানুষকে।

আবহাওয়া বিষয়ক সংস্থা সাউথ এশিয়া ক্লাইমেট আউটলুকের বরাত দিয়ে দ্য ইকোনমিক টাইমস জানিয়েছে, এশিয়ার দেশগুলোতে এ বছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। যার ফলে ভয়াবহ বন্যা এবং পাশাপাশি তীব্র ঝড়েরও আশঙ্কা রয়েছে।

সংস্থাটি বলেছে, চলতি বছর বর্ষা মৌসুমে আবহাওয়ার বিশেষ অবস্থা ‘লা নিনা’র কারণে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ অঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে। পাশাপাশি দক্ষিণ এশিয়ার বেশিরভাগ অঞ্চলে এ বছর সর্বোচ্চ ও সর্বনিম্নের নির্দিষ্ট তাপমাত্রার চেয়ে বেশি তাপমাত্রা পরিলক্ষিত হবে।

দক্ষিণ এশিয়ায় আবহাওয়ার বিশেষ অবস্থা ‘এল নিনো’ বর্তমানে বিরাজমান বলে জানিয়েছে জলবায়ু পর্যবেক্ষণ ও পূর্বাভাস গ্রুপ (সাসকোফ)। বর্ষা মৌসুমের অর্ধেক সময় পর্যন্ত এ অবস্থা বিরাজমান থাকবে। এরপর শুরু হবে ‘লা নিনা’। ‘এল নিনোর’ কারণে অতিরিক্ত গরম, আর ‘লা নিনা’র কারণে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত, অতিবৃষ্টি, ঝড় ও বন্যা হয়ে থাকে।