• ১৯ জুলাই ২০২৪ | ৩ শ্রাবণ ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

কাতারে দোহা এক্সপো সাইট পরিদর্শন করলেন বাংলাদেশি রাষ্ট্রদূত

সংবাদ প্রতিক্ষণ

প্রকাশিত: ০৯:৫৮, ১২ আগস্ট ২০২৩

কাতারে দোহা এক্সপো সাইট পরিদর্শন করলেন বাংলাদেশি রাষ্ট্রদূত

কাতারে দোহা এক্সপো সাইট পরিদর্শন করলেন বাংলাদেশি রাষ্ট্রদূত

কাতারে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম ছয় মাসব্যাপী দোহা এক্সপো-২০২৩ এর সাইট পরিদর্শন করেন। তিনি বিভিন্ন ক্যাটাগরিতে এক্সপোতে বাংলাদেশি সম্প্রদায়ের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সাইটটি পরিদর্শন করেন। এক্সপোতে বাংলাদেশী সম্প্রদায়কে সম্পৃক্ত করার প্রয়োজনীয় প্রক্রিয়া, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং অনুষ্ঠানের সরবরাহ ব্যবস্থার ওপরও এ সফর ছিল। 

পরিদর্শনকালে বাংলাদেশের রাষ্ট্রদূত এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়নের হালনাগাদ বিষয়ে খোঁজ নেন। উত্তরে, দোহা এক্সপো সাইট ইনচার্জ বলেছিলেন যে এটি প্রক্রিয়াধীন ছিল এবং এটি খুব অল্প সময়ের মধ্যে দৃশ্যমান হবে। উল্লেখ্য, একটি বাংলাদেশি কোম্পানি সাফা ইন্টারন্যাশনাল প্যাভিলিয়নে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এক্সপো সাইটে রাষ্ট্রদূতের পরিদর্শন বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের দৃঢ়তা তুলে ধরে এবং এক্সপোতে কাতারে দ্বিতীয় বৃহত্তম বাংলাদেশি সম্প্রদায়কে আকৃষ্ট করার পথ প্রশস্ত করেছে। এই এক্সপোতে মোট ৮০টি দেশ প্রতিনিধিত্ব করবে বলে আশা করা হচ্ছে যা আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি আয়োজক দেশ কাতারের কাছে বাংলাদেশি সংস্কৃতি, ঐতিহ্য, কৃষি ও উদ্যানতত্ত্বের দক্ষতা প্রদর্শনের যথেষ্ট সুযোগ তৈরি করবে। 

মরুকরণ মোকাবেলা এবং টেকসই পরিবেশের প্রচারের লক্ষ্যে “সবুজ মরুভূমি, উন্নত পরিবেশ” থিম সহ এক্সপো ইতিমধ্যে বিশ্ব সম্প্রদায়ের আগ্রহ ও মনোযোগ আকর্ষণ করেছে। এক্সপোর সাব থিম; আধুনিক কৃষি, প্রযুক্তি এবং উদ্ভাবন, পরিবেশ সচেতনতা এবং স্থায়িত্ব কাতারের জাতীয় দৃষ্টিভঙ্গির পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এর সাথে সঙ্গতিপূর্ণ। রাষ্ট্রদূতের সফর অক্টোবর ২০২৩ থেকে মার্চ ২০২৪ পর্যন্ত বিস্তৃত এক্সপোতে বাংলাদেশ সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণের জন্য একটি শক্তিশালী অনুঘটক হিসাবে কাজ করবে। 

এক্সপোটি অংশগ্রহণকারী রাজ্যগুলির মধ্যে সামাজিক সাংস্কৃতিক মিথস্ক্রিয়ার একটি কেন্দ্র হবে। রাষ্ট্রদূত এক্সপোর পুরো এলাকা ঘুরে দেখেন এবং আশা করেন যে এক্সপোটি এইচ এইচ দ্য আমীরের নেতৃত্বে কাতারের আরেকটি মেগা সফল অনুষ্ঠান হবে। এক্সপোতে বাংলাদেশি সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের কৃষি ও সামাজিক বৈচিত্র্য, উন্নয়ন এবং দক্ষতা তুলে ধরবে, বাংলাদেশ রাষ্ট্রদূত যোগ করেছেন। অন্যান্যদের মধ্যে  রাষ্ট্রদূতের সাথে ছিলেন মিশনের ডেপুটি চিফ এবং দূতাবাসের চ্যান্সারি প্রধান। 
 

স/প্র