• ১৯ জুলাই ২০২৪ | ৩ শ্রাবণ ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

কাকের বাচ্চারাও টেলিভিশন দেখতে পছন্দ করে

সংবাদ প্রতিক্ষণ

প্রকাশিত: ১৯:১৮, ২১ জুলাই ২০২৩

কাকের বাচ্চারাও টেলিভিশন দেখতে পছন্দ করে

কাকের বাচ্চারাও টেলিভিশন দেখতে পছন্দ করে

বিমানবন্দরের কাছে মস্ত বড় এক গাছ। সেই গাছের মগডালে একটি ছোট্ট কাকের বাসা। সেই বাসায় থাকে চারটি কাকের ছানা। সারা দিন তারা চিঁচিঁ করে মাকে ডাকে। কারণ, সারাক্ষণ তাদের খালি খিদে পায়। তাদের চিঁচিঁ ডাক থামাতে মা প্রতিদিন সকালে বেরিয়ে যায় খাবার আনতে।

একদিন কাকের আম্মু তাদের জন্য বাইরে থেকে ঠোঁট ভর্তি করে খাবার এনে দেখে, বাচ্চাগুলো আর চিঁচিঁ করে চিৎকার করছে না, হু হু করে কান্না করছে।

‘কী হয়েছে, কী হয়েছে? আমার সোনাবাবুগুলো কাঁদছে কেন?’ কাকের আম্মু বাচ্চাগুলোকে বুকে টেনে নিয়ে জানতে চায়।

কাকের বাচ্চাগুলো একসঙ্গে বলতে থাকে, আমরা টিভি দেখব। আমরা টিভি দেখতে চাই, চাই আর চাই। এর ভেতর একজন গলা উঁচিয়ে বলে, ‘একটু আগে আমাদের পাশ দিয়ে একটা উড়োজাহাজ গেল। তার ভেতর মানুষের বাচ্চারা বসে টিভি দেখছে। আমরা কাকের বাচ্চারাও টিভি দেখব, মা। টিভি না এনে দিলে আমরা কিচ্ছু খাব না।’

কাকের আম্মু তো পড়ল মহা বিপদে। সে এখন কোথা থেকে টিভি নিয়ে আসে। আর টিভি না আনলে যে বাচ্চাগুলো না খেয়ে মারা যাবে। ভেবে ভেবে কোনো উপায় না পেয়ে কাকের আম্মু আশপাশের আরও কাকের সঙ্গে মিটিং করল। সেই মিটিংয়ে সবাই মিলে সিদ্ধান্ত নিল, মানুষের বাসা থেকে তারা একটা টিভি চুরি করে নিয়ে আসবে।

 

 

অলংকরণ: তন্ময়পরদিনই ওই এলাকার সব কাক হানা দিল পাশেই তিতিরদের বাসায়। তিতির তখন উপুড় হয়ে শুয়ে শুয়ে টিভিতে কাটু‌র্ন দেখছিল। সব কাক মিলে যখন সেই টিভিটা নিয়ে আসছিল, তখন তিতির শুরু করল কান্না।

কাকরা অনেক কষ্টে টিভিটা তাদের বাসায় নিয়ে এসে চালানোর চেষ্টা করল। কিন্তু টিভিতে ছবি তো আর আসে না। খালি ঝিরঝির করে। তারা টিভিটার সঙ্গে একটা অ্যান্টেনাও লাগাল। কিন্তু কিছুতেই কাজ হয় না। তখন তারা ভাবল, টিভিটা তিতিরকে আবার ফেরত দিয়ে আসবে। তারপর তিতির যখন টিভি দেখবে, তখন কাকরা তাদের বাচ্চাদের নিয়ে সেখানে বসেই টিভি দেখবে। এতে তিতিরও কাঁদবে না, আর কাকের বাচ্চারাও টিভি দেখে খুশি হবে।

তখনই তারা টিভিটা নিয়ে গিয়ে আবার তিতিরদের বাসায় ফেরত দিয়ে এল। টিভি ফেরত পেয়ে তিতির খুশিতে হাততালি দিতে লাগল। তারপর তারা সবাই মিলে মনের সুখে টিভি দেখতে লাগল।

মনে রেখো

টিভিতে কাটু‌র্ন চলার সময় তোমার বাসার জানালার পাশে যদি দেখো কোনো কাকের বাচ্চা ঘোরাঘুরি করছে, তাহলে বুঝবে, তারা টিভি দেখার জন্যই ঘুরঘুর করছে। কাকের বাচ্চারাও টিভিতে কাটু‌র্ন দেখতে খুব পছন্দ করে। তাদের কখনো তাড়িয়ে দিয়ো না কিন্তু!

স/প্র